30.4 C
Sylhet Division
Thursday, August 13, 2020

চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট

চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট | Zilhaj Moon

বাংলাদেশের আকাশে কোথাও আজ মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৩০ দিনে পূর্ণ হবে জিলকদ মাস। আগামী বৃহস্পতিবার (২৩ জুলাই) থেকে পবিত্র জ্বিলহজ্জের মাসের গণনা শুরু হবে ইসলামি চন্দ্র পঞ্জিকা অনুযায়ী ঈদুল আযহা জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে পড়ে। সে হিসেবে আগামী ১ আগস্ট (শনিবার) সিলেটসহ সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সহ-সভাপতি ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। বৈঠকে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশের আকাশে জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখা যায়নি। সে অনুযায়ী ২৩ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে জিলহজ মাস। আর ১ আগস্ট (শনিবার) উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন এসব কথা জানায়।

সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত হয়।

ইসলামি চন্দ্র পঞ্জিকা অনুযায়ী মুসলমান ধর্মাবলম্বীরা জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করে থাকেন। করোনাভাইরাস মহামারির মধ্যে এবার এই উৎসব উদযাপিত হবে। গতকাল সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী ৩১ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে।

ঈদুল আজহায় ত্যাগের মহিমায় উদ্ভাসিত মুসলমানরা ঈদের নামাযের পর সামর্থ অনুয়ায়ী আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তাদের প্রিয় বস্তু অর্থাৎ পশু কোরবানি করে থাকেন এবং তা গরিব-দুঃখীদের মাঝে বিলিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন।

ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন। কিন্তু করোনার কারণে এবার বাইরের দেশ থেকে হজ করতে যাওয়ার সুযোগ বাতিল করেছে সৌদি কর্তৃপক্ষ। হজের সুযোগ পাবে শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

এবার ঈদে ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট সরকারি ছুটি থাকবে। এরমধ্যে ৩১ জুলাই ও ১ আগস্ট পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

সর্বশেষ সংবাদ

চৌহাট্টায় মোটরসাইকেল-পিকআপ সংঘর্ষে নিহত ১

সিলেট নগরীর চৌহাট্টায় মোটরসাইকেল এবং পিকআপ ভ্যানের সংঘর্ষে এক আরোহীর মৃত্যু হয়েছে। এছাড়া এঘটনায় গুরুতর আহত অবস্থায়...

শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত এবং গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেল চালক। বুধবার (০৫ আগস্ট)...

শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।

শ্রীমঙ্গলে কোভিডে একজনের মৃত্যু

মৌলভীজারের শ্রীমঙ্গলে কোভিডে আক্রান্ত হয়ে রফিকুর রশীদ চৌধুরী (৬৫) নামে একজনের মৃত্যু হয়েছে। রোববার দিবাগত রাত ২টার...

এ বিভাগের আরো খবর

করোনা ভাইরাস: সিলেটে ২৪ ঘন্টায় আরও ৫ মৃত্যু, নতুন শনাক্ত ৭৫

সিলেটে কোভিডাক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৩৯। এর মধ্যে প্রাণহানী ঘটেছে ১৪৫ জনের। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত

মারণ ভাইরাস করোনার প্রাদুর্ভাব রুখতে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি চলমান ছুটি ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত বৃদ্ধির সিদ্ধান্ত...

করোনা ভাইরাস: সিলেটে ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, নতুন শনাক্ত ৮৬

সিলেটে কোভিডাক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছেই। সতর্ক না হলে ব্যাপকহারে ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।...

দোকানপাট খোলা রাখার সময় বাড়ল

বাংলাদেশ দোকান মালিক সমিতি সূত্রে জানা গেছে, দোকানপাট ও বিপণীবিতান আজ মঙ্গলবার থেকে রাত ৯টা পর্যন্ত খোলা...