30.4 C
Sylhet Division
Thursday, August 13, 2020

নবীগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে বৃদ্ধ নিহত

হবিগঞ্জের নবীগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে জাহির আলী (৭৫) নামে এক বৃদ্ধ নিহত ছাড়াও মহিলা ও শিশুসহ আরও অন্তত ৩০ জন আহত

হবিগঞ্জের নবীগঞ্জে জলমহাল নিয়ে সংঘর্ষে জাহির আলী (৭৫) নামে এক বৃদ্ধ নিহত ছাড়াও মহিলা ও শিশুসহ আরও অন্তত ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার সকালে নবীগঞ্জের বাউশা ইউনিয়নের বাশডর দেবপাড়া গ্রামে বিজনা নদীর জমহাল নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের বাড়ীঘরে হামলা ভাংচুর, লুটপাটের ঘটনা সংগঠিত হয়। এ সময় হামলাকারীরা জাহির আলী (৭৫) নামে এক বৃদ্ধকে পিকল (দেশী অস্ত্র) দিয়ে একাধিক আঘাত করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এছাড়া হামলাকারীরা শিশু ও মহিলাসহ আরও অন্তত ৩০ জনকে পিটিয়ে আহত করে।

এ ঘটনায় আহতদের মধ্যে গুরুতর আহত ৫ জনকে আশংকাজনক অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অন্যান্য আহতদের নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ও বাড়ীতে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

হামলার ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করছে হবিগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ নবীগঞ্জ-বাহুবলের সার্কেল এ এসপি মো. পারভেজ আলম চৌধুরী, ওসি মো. আজিজুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ। ঘটনার পর থেকে গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

স্থানীয় সুত্রে জানা যায়, উপজেলার বাউশা ইউনিয়নের বাশডর দেবপাড়া গ্রামে বিজনা নদীর জলমহাল নিয়ে ওই গ্রামের বর্তমান মেম্বার রাজা মিয়া, কাচন মিয়া ও সাবেক মেম্বার মনর মিয়া গংদের সাথে একই গ্রামের শফিক মিয়া, রহমান মিয়া গংদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এ বিরোধকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে বেশ কয়েকবার হামলা ও মামলা মোকদ্দমা চলে আসছিল।

সম্প্রতি নবীগঞ্জ-বাহুবল এর সার্কেল এ এসপি পারভেজ আলম চৌধুরীর মধ্যস্থতায় নবীগঞ্জ থানায় ও তার কার্যালয়ে নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিমকে নিয়ে বিরোধপুর্ণ বিষয়টি মিমাংশা করে দেয়া হয়। কিন্তু বিষয়টি বর্তমান মেম্বার রাজা মিয়া, কাচন মিয়া ও সাবেক মেম্বার মনর মিয়া গংরা সালিশের সময় রায় মানলেও এলাকায় এসে তারা অমান্য করে অতিথের ন্যায় স্ব স্ব অবস্থানে ফিরে যায়।

গত বুধবার সকালে কাচন বাড়ীর সামনে দিয়ে সিএনজি ষ্ট্যান্ডে যাওয়ার পথে শফিক মিয়ার পক্ষের লতিফ মিয়া ও তার স্ত্রীকে আটক করে মারধর করে রাজা মিয়া, কাচন মিয়া ও সাবেক মেম্বার মনর মিয়া গংদের লোকজন। এ খবর শফিক শফিক মিয়ার পক্ষের লোকজনের মধ্যে বিষয়টি জানাজানি হলে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। খবর পেয়ে নবীগঞ্জ থানার একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয় এবং রাতেই দাঙ্গা হাঙ্গামা এড়াতে উভয় পক্ষের ৫জনকে আটক থানার নিয়ে আসে।

এদিকে আজ (১৬ জুলাই) বৃহস্পতিবার সকালে এ ঘটনার জের ধরে বর্তমান মেম্বার রাজা মিয়া, কাচন মিয়া ও সাবেক মেম্বার (ইনিয়ন পরিষদের সদস্য) মনর মিয়ার লোকজন পুর্ব পরিকল্পিত ভাবে দেশীয় অস্ত্র স্বস্ত্র নিয়ে শফিক পক্ষের লোকজনের বাড়ীঘরে এলোপাতারি ভাবে হামলা ভাংচুর ও লুটপাট চালায়। হামলাকারীদের পিকলের আঘাতে ঘটনাস্থলেই জাহির আলী নামে (৭৫) বৃদ্ধ মারা যান। আহত হন অন্তত ৩০ জন। এ সময় হামলাকারীরা অন্তত ২০টি বাড়ীঘরে হামলা ভাংচুর ও লুটপাট করে প্রায় ৭ থেকে ৮ লক্ষাধিক টাকার ক্ষতি সাধান করে।

এ ঘটনায় গুরুতর আহতরা হলেন, জুসনা বেগম (৪০), ছুরুক মিয়া (৩৩), কুরুস মিয়া (৩০), হাফিজুন্নেছা (৩৫), ফয়জুর রহমান (৪০), তোফাজ্জল মিয়া (২৮), মকবুল হোসেন (১৭), আকবর মিয়া (৩০), মস্তফা মিয়া (১৫), আবু তাহের (২৮), বিরাম উদ্দিন (৫০), রফি মিয়া (৩০), জলি বেগম (১৮), ইছমত মিয়া (৩৫), আছিয়া বেগম (২৯), সুফান মিয়া (৪০),শহিদ মিয়া (৪৫), আকবর মিয়া (২৬), মিছবাহ উদ্দিন (৩০), সজল মিয়া (৩০), সালাম মিয়া (৫০), সামসুল হক (৪৫), মানিক মিয়া (৪০)।

এ বিষয়ে নবীগঞ্জ থানার ওসি মো. আজিজুর রহমান জানান, গ্রামের জলমহাল, মসজিদসহ বিভিন্ন বিষয় নিয়ে গ্রামের দুটি পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। বিষয়টি একাধিকবার নবীগঞ্জ-বাহুবল এর সার্কেল এ এসপি পারভেজ আলম চৌধুরীর মধ্যস্থতায় নবীগঞ্জ থানায় ও তার কার্যালয়ে নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিমকে নিয়ে মিমাংশা করা হয়। কিন্তু তার পরে ও এ ঘটনা সংগঠিত হয়। আমরা খবর পেয়ে রাতেই উভয় পক্ষের কয়েকজনকে আটক করে থানায় নিয়ে আসি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হামলাকারীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত আছে।

সর্বশেষ সংবাদ

চৌহাট্টায় মোটরসাইকেল-পিকআপ সংঘর্ষে নিহত ১

সিলেট নগরীর চৌহাট্টায় মোটরসাইকেল এবং পিকআপ ভ্যানের সংঘর্ষে এক আরোহীর মৃত্যু হয়েছে। এছাড়া এঘটনায় গুরুতর আহত অবস্থায়...

শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত এবং গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেল চালক। বুধবার (০৫ আগস্ট)...

শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।

শ্রীমঙ্গলে কোভিডে একজনের মৃত্যু

মৌলভীজারের শ্রীমঙ্গলে কোভিডে আক্রান্ত হয়ে রফিকুর রশীদ চৌধুরী (৬৫) নামে একজনের মৃত্যু হয়েছে। রোববার দিবাগত রাত ২টার...

এ বিভাগের আরো খবর

চৌহাট্টায় মোটরসাইকেল-পিকআপ সংঘর্ষে নিহত ১

সিলেট নগরীর চৌহাট্টায় মোটরসাইকেল এবং পিকআপ ভ্যানের সংঘর্ষে এক আরোহীর মৃত্যু হয়েছে। এছাড়া এঘটনায় গুরুতর আহত অবস্থায়...

শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত এবং গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেল চালক। বুধবার (০৫ আগস্ট)...

শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।

নবীগঞ্জে ঈদের রাতে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

হবিগঞ্জের নবীগঞ্জে ঈদের রাতে ছালেমা বেগম (৪৫) নামে এক গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার দিবাগত...