28.2 C
Sylhet Division
Sunday, August 9, 2020

লাদাখ সীমান্তে চীনের সাথে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত

বিতর্কিত পশ্চিম হিমালয়ের লাদাখ সীমান্তে চীনা সেনাবাহিনীর সাথে ‘সহিংস সংঘর্ষে’ কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার রাতে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পরেই প্রকাশ্যে এলো এই চাঞ্চল্যকর তথ্য। দু’পক্ষ থেকেই মধ্যে হতাহতের দাবি করা হচ্ছিল।

গত চার দশকের মধ্যে ভারত ও চীনের মধ্যে এমন সংঘর্ষের ঘটনা ঘটেনি। ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্তের খুব কাছে চীনা বাহিনীর চালানো এক হামলায় ভারতের আসাম রাইফেলসের চারজন জওয়ান নিহত হয়েছিলেন। ৪৫ বছর আগে সেটাই শেষবারের মতো ছিল ভারত ও চীনের মধ্যে সংঘর্ষ। মঙ্গলবারও ভারতীয় বাহিনী দাবি করেছে তারা ‘কোনো গুলি চালায়নি’।

ভারতীয় সেনাবাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, “গুরুতর আহত” হয়ে তাদের ১৭ সেনা মারা গেছে, এর আগে মারা গেছেন আরও এক কর্নেল ও দুই সেনা জওয়ান।

চীনের এই আচরণে অত্যন্ত ক্ষুব্ধ ভারত। একতরফা ভাবে চীন অবস্থান বদল করেছে বলে অভিযোগ করেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

লাদাখ পরিস্থিতি নিয়ে দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে দফায় দফায় জরুরি বৈঠক চলছে। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে লাদাখ পরিস্থিতির বিস্তারিত বিবরণ শুনেছেন প্রধানমন্ত্রী মোদি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সেনা প্রধান নারাভানে এবং চিফ ডিভেন্স স্টাফ বিপিন রাওয়তও। তার কয়েকঘণ্টা আগে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে ছিলেন তারা।

ভারতের এক সেনা কর্মকর্তা আরও দাবি করেছে, সংঘর্ষে আরো বেশ কয়েকজন সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন। অন্তত ২০ জন সেনা সদস্যকে আটক রেখেছে চীন।

ভারতকে সতর্ক করে চীনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, শুধু ভারত নয়, সেনা হারিয়েছে চীনও। প্রতিরোধ গড়তে পারে চীনও। তাদেরকে দুর্বল মনে করার কোনও কারণ নেই। চীন ভারতের সঙ্গে বিবাদে জড়াতে চায় না। টুইটে একের পর এক শব্দে ভারতকে প্রচ্ছন্ন হুমকি দেয়ার ইঙ্গিত রয়েছে। চীন অভিযোগ করেছে, ভারতীয় সেনারাই দুইবার তাদের সীমান্তে অবৈধভাবে ঢুকে পড়ে।

অন্যদিকে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি টুইট করেছে, বেইজিং অভিযোগ করেছে যে ভারত সীমান্ত অতিক্রম করে চীনা বাহিনীর সদস্যদের ওপর আক্রমণ চালিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন মুখপাত্র ঝাও লিজিয়ানকে উদ্ধৃত করে জানানো হয়েছে, চীনের অভিযোগ সোমবার ভারত দুই দফা সীমান্ত অতিক্রম করে ‘চীনের সৈন্যদের উস্কানি দিয়েছে এবং তাদের ওপর হামলা চালিয়েছে, যার ফলস্বরূপ এই প্রাণঘাতী সংঘর্ষ ঘটেছে।’

ভারতীয় সেনা জানিয়েছে, গত রাতে গালওয়ান ভ্যালিতে যখন ‘ডি-এসক্যালেশন’ বা উত্তেজনা প্রশমনের প্রক্রিয়া চলছিল তখনই দুপক্ষের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটে এবং তাতে দুপক্ষেই বেশ কয়েকজন হতাহত হন।

এই মুহূর্তে ঘটনাস্থলেই (গালওয়ান ভ্যালি) পারমানবিক শক্তিধর দুটি দেশের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা পরিস্থিতি শান্ত করার চেষ্টায় আলোচনা চালাচ্ছেন বলেও জানানো হয়েছে।

যার অর্থ, গত রাতের সংঘর্ষের পর এখন আলোচনার মাধ্যমে একটা মিটমাটের চেষ্টা চলছে।
গত প্রায় দেড় মাস ধরেই লাদাখের ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি) দুপক্ষের মধ্যে তীব্র উত্তেজনা চলছে, দুই দেশের সেনাবাহিনীও মুখোমুখি অবস্থান নিয়েছে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে, ভারতীয় সৈন্যদের পিটিয়ে মারা হয়েছে। কিন্তু এ নিয়ে দেশটির সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।

সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ার কয়েকটি কারণ রয়েছে।

ভারত সম্প্রতি লাদাখের একেবারে প্রত্যন্ত এলাকায় একটি নতুন রাস্তা বানিয়েছে। এবং কোন সংঘর্ষ হলে ওই রাস্তা দিয়ে দিল্লি সহজেই সীমান্ত এলাকায় সৈন্য এবং মালামাল পাঠাতে পারবে।

বিশ্লেষকেরা মনে করেন ওই এলাকার অবকাঠামো যে ভারত নতুন করে ঢেলে সাজাতে চাইছে, তার ফলেই ক্ষিপ্ত হয়ে উঠেছে চীন।

এদিকে নেপালও ভারত সীমান্তে চাপ তৈরি করছে। কয়েকদিন আগেই বিহারে নেপাল সীমান্তে নেপালি সেনার গুলিতে মৃত্যু হয়েছে ২ ভারতীয় গ্রামবাসীর। এক ভারতীয়কে টেনে হিঁচড়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল নেপালি সেনার বিরুদ্ধে। যদিও তার পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান নেপালের সঙ্গে ভারতের বন্ধুত্ব অটুট রয়েছে।

সূত্র: আল জাজিরা, এনডিটিভি, নিউইয়র্ক টাইমস, বিবিসি

সর্বশেষ সংবাদ

চৌহাট্টায় মোটরসাইকেল-পিকআপ সংঘর্ষে নিহত ১

সিলেট নগরীর চৌহাট্টায় মোটরসাইকেল এবং পিকআপ ভ্যানের সংঘর্ষে এক আরোহীর মৃত্যু হয়েছে। এছাড়া এঘটনায় গুরুতর আহত অবস্থায়...

শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত এবং গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেল চালক। বুধবার (০৫ আগস্ট)...

শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন।

শ্রীমঙ্গলে কোভিডে একজনের মৃত্যু

মৌলভীজারের শ্রীমঙ্গলে করোনা আক্রান্ত হয়ে রফিকুর রশীদ চৌধুরী (৬৫) নামে একজনের মৃত্যু হয়েছে। কোভিডে মারা যাওয়া ব্যক্তি...

এ বিভাগের আরো খবর

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ২২ বছর বয়সী ভারোত্তলক রেবেকা কোহা

বিশ্ববিখ্যাত ভারোত্তলক তারকা রেবেকা কোহা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে সামাজিক মাধ্যম “ইনস্টাগ্রাম” ঘোষণা দিয়েছেন। ইউরোপের ক্ষুদ্র...

লন্ডনে ৮তলা থেকে পড়ে বাংলাদেশি বংশোদ্ভূত শিশু জীবিত

পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এর পপলারের একটি উচু ভবনের ৮তলা থেকে রাস্তায় পড়া আনুমানিক ২...

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদুল আজহা ৩১ জুলাই

আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে...

লন্ডনে ছেলেকে দেখতে গিয়ে করোনায় মায়ের মৃত্যু

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ছেলেকে দেখতে গিয়ে করোনায় এক মায়ের মৃত্যুর খবর পাওয়া গেছে। সম্প্রতি মুহিবুর রহমান (৮০) ও...